আগামী বছর থেকেই জিপিএ ৫ তুলে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ  আমরা যত কম জিপিএ-৫ নিয়ে কথা বলবো তত আমাদের শিক্ষার্থীদের জন্য ভালো, শিক্ষা ব্যবস্থার জন্য ভালো। এই যে জিপিএ-৫ এর উন্মাদনা এটিকে আমরা আমাদের শিশুদের পুরো শিক্ষা জীবনটাকে একেবারে নিরানন্দময় তো করছি তার সঙ্গে বিষিয়ে দিচ্ছি। তাদের ওপর যে অবিশ্বাস্য রকমের চাপ। পরিবারের দিক থেকে বন্ধু বান্ধবের দিক থেকে জিপিএ-৫ পাওয়ার যে চাপ এটা বন্ধ করতে হবে। জিপিএ-৫ জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না।’- শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেছেন।

আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় জিপিএ ৫ উঠিয়ে দিয়ে আগামী বছর থেকে পরীক্ষার ফল সর্বোচ্চ ৪ সূচক (সিজিপিএ) করার পরিকল্পনা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, জিপিএ ৫ এ বছর থেকেই উঠিয়ে দেওয়ার চিন্তা ছিল আমাদের। কিন্তু এ বছর করতে গেলে অনেক বেশি তাড়াহুড়ো হয়ে যেত। তাড়াহুড়া করে পরিবর্তন করা সমীচীন হবে না। তাই করা হয়নি। তবে আগামী বছর থেকে জিপিএ ৫ তুলে দেওয়া হবে।

দীপু মনি আরও বলেন, বাচ্চাদের ওপর পড়ালেখার চাপটা অনেক বেশি, আমরা সেটা কমিয়ে আনন্দময় করার প্রয়াস নিচ্ছি। বাচ্চারাদের চেষ্টা, শিক্ষক ও অভিভাবকদের কষ্টে একটি ফল আসে। অনেক সময় নেতিবাচক শব্দ ব্যবহার করা হয় এতে বাচ্চারা কষ্ট পান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর